What is PRA


 

প্রশ্ন ঃ  What is PRA ? What are the pillars of PRA    ?পিআরএ বলতে কি বোঝেন ?

উত্তর ঃ PRA means Participatory Rural Appraisal. We can say it as Participatory Reflection and Action or Participatory Reaction and Action. অর্থাৎ যার জন্য উন্নয়ন কাজ, উন্নয়নের সকল ক্ষেত্রে তার সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার প্রক্রিয়ই হল PRA..

Three Pillars of PRA

  •    Attitude (আচরন/দৃষ্টিভঙ্গি)
  •    Methods (পদ্ধতি)
  •   Sharing (অংশগ্রহণ)

PRA এর প্রধান উদ্দেশ্য হল, উন্নয়ন প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করার মাধ্যমে তাদের ক্ষমতায়ন। উপর থেকে চাপিয়ে দেয়া পরিকল্পনার পরিবর্তে তাদের নিকট কর্তৃত্ব হস্তান্তর করা। জনগণকে আলোচনাকারী, বিশ্লেষক ও শিক্ষকের ভূমিকা গ্রহণের সুযোগ সৃষ্টি করা এবং নিজেরা উন্নয়ন কর্তৃপক্ষ হওয়ার পরিবর্তে সহায়তাকারীর ভূমিকা পালন করা।

Participatory Rural Appraisal- PRA

PRA is process, not a one-off event. A family of approaches and methods to enable rural people to share enhances and analyzes their knowledge of life and conditions, to plan and to act. Robert Chamber

 

PRA “an approach (and family of methodologies) for share learning between local people and outsider to enable development practitioners, government officials and local people to plan together appropriate interventions.”

 

Some of the common tools and techniques of PRA

1) Rapport building                  2) Observation             3) Venn Diagram (M/F)

4) Time lines                            5) Ranking and scoring            6) Transects

7) Social mapping                    8) Seasonal calendar    9) Wealth ranking

10) Ladder game                      11) Case study             12) Seasonal analyses

13) Semi-structured interviews            14) Pie chart                15) Focus Group Discussion

16) Secondary data review      17) Key informants interviews

18) Problem ranking

 

Different Methods of PRA (বিভিন্ন প্রকার পিআরএ পদ্ধতির আলোচনা করুন) ঃ

১.       Personal Interview (ব্যক্তিগত সাক্ষাতকার) ঃ বিশেষ উদ্দেশ্যে পৌছানোর লক্ষ্যে নির্বাচিত কোন ব্যক্তির মুখোমুখি বসে দক্ষতা এবং কৌশলের সঙ্গে প্রশ্ন করে কাঙ্খিত তথ্য সংগ্রহ করার পদ্ধতিকে সাক্ষাতকার বলা হয়। সাক্ষাতকার গ্রহণের ক্ষেত্রে দুইটি পক্ষ থাকে। এক পক্ষকে বলা হয় সাক্ষাতকার গ্রহণকারী (Interviewer) এবং অপর পক্ষকে বলা হয় উত্তরদাতা (Interviewee/Respondent). সাক্ষাতকার গ্রহণকারী এবং উত্তরদাতা একাধিক ব্যক্তিও হতে পারেন। সাক্ষাতকার যদিও এক ধরনের কথোপকথন তবুও সাধারন কথোপকথন এবং সাক্ষাতকারের মধ্যে কিছু বিশেষ পার্থক্য আছে।

 

২.       Transect Walk (পরিভ্রমন) ঃ পরিভ্রমনের মাধ্যমে এলাকার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত গ্রাম সম্পর্কে অভিজ্ঞ গ্রামবাসীর সঙ্গে ঘুরে দেখা এবং গ্রামের ভৈগলিক, প্রাকৃতিক, আর্থ-সামাজিক, অবকাঠামো, অভ্যাস ও আচরণ ইত্যাদি সম্পর্কে ধারণা অর্জন করাই হচ্ছে পরিভ্রমন। পরিভ্রমনের সময় (কে?, কি?, কিভাবে?, কোথায়? কেন? এসব প্রশ্ন দ্বরা) সুনির্দিষ্ট বিষয়াবলীর (চেক লিষ্ট অনুযায়ী) তথ্য সংগ্রহের উদ্দেশ্যে পরিভ্রমনের মাধ্যমে এলাকাবাসীর সঙ্গে কর্ম-সম্পর্ক স্থাপন, এলাকার অবস্থা বিশ্লেষণ, এলাকাবাসীর মতামত জানা, সমস্যা ও সম্ভাব্যতা যাচাই এবং সরেজমিনে এলাকা পর্যবেক্ষন করা।

 

৩.      Focus Group Discussion (ফোকাস দলে আলোচনা) ঃ  কোন একটি উদ্দেশ্যকে সামনে রেখে কোন নির্দিষ্ট বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানার জন্য উক্ত বিষয়ের সাথে জড়িত ব্যক্তিবর্গের সাথে দলীয় আলোচনা করে প্রয়োজনীয় তথ্য জেনে নেয়ার পদ্ধতিকে ফোকাস দলে আলোচনা বলে। যেমনঃ আপদজনিত কারনে ঝুঁকিগ্রস্থ একই পেশার মানুষ, দুর্যোগের কারনে একই মাত্রায় ক্ষতিগ্রস্থ পরিবার, একই অর্থনৈতিক অবস্থা সম্পন্ন ব্যক্তিত্ব, প্রয়োজনে একই লিঙ্গের মানুষ।

 (FGD means Focus Group Discussion. FGD should be arranged a open place of the targeted area. FGD stands for the identification of the problem and what will be the solution of the problem from the open discussion of the granted community. The number of the member in FGD should be 6-12)

 

Focus Group discussion (FGD):

A Focus Group Discussion (FGD) is a group discussion of approximately 6-12 persons guided by a facilitator, during which group members talk freely and spontaneously about a certain topic.

A FGD is a qualitative method. Its purpose is to obtain in-depth information on concepts, perceptions and ideas of a group. A FGD aims to be more than a question-answer interaction. The idea is that group members discuss the topic among themselves, with guidance from the facilitator.

Focus groups are group discussions in which about eight people are gathered together to discuss a topic of interest. The discussion is guided by a group leader (called a moderator) who asks questions and tries to help group have a natural and free conversation with each other.

 

Purpose

  • To explore the range of opinions/views on a topic of interest.
  • To collect a wide variety of local terms and expressions used to describe a disease (e.g. diarrhea) or an act (e.g. defecation).

১.      Social Mapping (সামাজিক মানচিত্র) ঃ গ্রামের সামগ্রিক ভৌগলিক, সামাজিক, ভূ-প্রাকৃতিক, অবকাঠামোগত অবস্থা, ভূমি ব্যবহার, স্বাস্থ্য, শিক্ষা, রাস্তা-ঘাট, বাড়ী-ঘর, স্কুল, মসজিদ, মন্দির, ক্লাব, হাট-বাজার, চাষের জমি, প্রভৃতি বিষয় মানচিত্রের মাধ্যমে দৃশ্যমান করে তোলা হয় সামাজিক মানচিত্র অংকনের মাধ্যমে।

২.      Well Being Analysis (সামাজিক স্তর বিন্যাস) ঃ গ্রামের অর্থনৈতিক, সামাজিক, শিক্ষাগত, স্বাস্থ্যগত অবস্থা  বিবেচনায় এ টুল্সটি ব্যবহার করা হয়ে থাকে। বিভিন্ন সমাজে সামাজিক স্তর বিন্যাস বিভিন্ন রকম হয়ে থাকে।

 ৩.    Wealth Ranking (সম্পদের স্তর বিন্যাস) ঃ সম্পদের স্তর বিন্যাসের মাধ্যমে কোন একটি এলাকায় বসবাসরত জনগোষ্ঠির অর্থনৈতিক অবস্থা বিশ্লেষণ পূর্বক তাদের আয়ের উৎস ও পরিমান, পারিবারিক স্বচ্ছলতা ও সম্পদ ইত্যাদি সম্পর্কে ধারনা অর্জন করা যায়।

৪.       Seasonal Calendar and Time Trends (সময় ও ঋতু পঞ্জিকা) ঃ ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বছরের বিভিন্ন সময় বিভিন্ন রকম পরিবর্তন হয়। ঋতু ভিত্তিক পার্থক্য বা ঝবধংড়হধষরঃু পদ্ধতি ব্যবহারের মাধ্যমে বাৎসরিক এই পরিবর্তনের ধারায় বিভিন্ন মাসে দুর্যোগের মাত্রাগত হ্রাস-বৃদ্ধি, দুর্যোগ জনিত ঝুঁকি হ্রাস-বৃদ্ধি, ক্ষয়ক্ষতির পরিমানগত হ্রাস-বৃদ্ধি, আয়, ফসল উৎপাদন, শ্রমের চাহিদা, খাদ্যের যোগান, কাজের জন্য অন্যত্র গমন ইত্যাদি সম্পর্কে নির্দিষ্ট চেকলিষ্ট অনুযায়ী তথ্য সংগ্রহ করা।

৫.       Risk and Resource Map (ঝুঁকি ও সম্পদের মানচিত্র) ঃ ঝুঁকি ও সম্পদের মানচিত্র দ্বারা নির্দিষ্ট এলাকার সামাজিক অবস্থা ও অবস্থান খুব সহজেই জানা যায়। ঝুঁকি ও সম্পদের মানচিত্রে একটি এলাকার বাড়ি-ঘর, তাদের অবস্থান, জনসংখ্যা, আর্থ-সামাজিক অবস্থা, এলাকার সমস্যা, গুরুত্বপূর্ণ সম্পদ ইত্যাদি সহজেই চিহ্নিত করা যায়। ঝুঁকি ও সম্পদের বর্তমান অবস্থা বিশ্লেষণের মাধ্যমে ঐ স্থানে বিদ্যমান সুযোগ সুবিধা বা সামাজিক সম্পদ সম্পর্কে সচেতনতা সৃষ্টির মাধ্যমে সম্পদ সঠিকভাবে ব্যবহারে গ্রামবাসীকে আগ্রহী করা।

৬.       Mobility Mapping (সচলতা/যোগাযোগ মানচিত্র) ঃ দৈনন্দিন প্রয়োজনে এলাকার জনসাধারণের বিভিন্ন সময়ে বিভিন্ন এলাকায়, স্থানে বা ব্যক্তির সাথে যোগাযেগের প্রয়োজন পরে। দুর্যোগকালীন সময়ে অভিষ্ট এলাকার জনগোষ্ঠি তাদের দৈনন্দিন কাজের জন্য/আশ্রয় গ্রহণের যে সব এলাকায় বিচরণ/চলাচল/যাতায়াত করে থাকে সে সকল এলাকা মানচিত্রের মাধ্যমে চিহ্নিত করা।

৭.       Venn Diagram (চাপাতি ডায়াগ্রাম) ঃ বিভিন্ন উন্নয়নমূলক সংস্থার সাথে জনগণের সম্পর্ক জানা, এলাকার বিভিন্ন ব্যক্তি, সংস্থা বা কার্যক্রমের প্রভাব জানা।

৮.      Body Mapping Analysis ঃ এই পদ্ধতিতে ব্রাউন পেপারের উপর একটি শিশু/মানুষকে শ্ইুয়ে তার দেহের একটি স্কেচম্যাপ আঁকতে হয়। তার পর মানব দেহের কোন কোন অংশ কোন কোন রোগের শিকার হয় এবং তার কারন কি তা আলোচনা করা হয় অংশগ্রহণকারীদের মতামতের ভিত্তিতে। এই টৃলস্ টি ব্যবহার করে বিভিন্ন রোগের কারন ও তা প্রতিরোধের উপায় বের করা হয়।

৯। Matrix Ranking t

১০. Voting (ভোট প্রদাণ) ঃ  সাধারণত সমস্যার অগ্রাধিকার করার ক্ষেত্রে বা অন্য যো কোন ইস্যুতে জনগণের মতামত প্রদানের সুযোগ সৃষ্টির জন্য এই টুল্সটি ব্যবহার করা হয়।

১১। Pie Chart t

Comments

Popular posts from this blog

Supervision, Monitoring and Evaluation.

Facilitation বা সহায়তা করা ।

Livelihoods Assets (স্থিতিশীল জীবিকার পরিসম্পদসমূহ)

Motivation বা উদবুদ্ধকরন।

Management, Planning, Co-operation.