Leadership ( নেতৃত্ব )


প্রশ্ন ঃ
 Leadership (নেতৃত্ব্রিত্ত কি?

উত্তর   Leadership is a status/role through which a person mobilizes, develops and inspires er/his colleagues to work together in achieving the target/objectives of a project or organization or groups. The status/role not giving or taking, but of earning.

নেতৃত্ব সাধারনত একটি গোষ্ঠি বা দলকে তাদের কাঙ্খিত ও আদর্শিক লক্ষ অর্জনে প্রয়োজনীয় সম্পদের সমন্বয় ও পরিকল্পনার মাধ্যমে এগিয়ে নেওয়াকেই বুঝায়। নেতৃত্ব প্রাপ্তির বিষয় নয়, বরং তার চেয়ে বেশী অর্জনের। নের্তত্ব একক বা যৌথ হতে পারে। নেতৃত্বের উদ্দেশ্য হচ্ছে মানব কল্যাণ ও উন্নয়ন।

Differences between Leader and Boss :

LEADER

BOSS

 Says- we

Says colleague

Involves

Make work a fun

Inspires enthusiasm

Says- I

Says subordinate

Instructs

Makes work a pain

Inspires fear

৫ম পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্যসমূহ ঃ

১.       দারিদ্র বিমোচন, খাদ্যের স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও পর্যাপ্ত কর্মসংস্থানের ব্যবস্থাসহ দারিদ্রসীমার নীচে বিদ্যমান জনসংখ্যার অন্তত ৫০ শতাংশকে দারিদ্রসীমার উপরে তুলে আনা এবং জনসংখ্যা বৃদ্ধির হার হ্রাসকরণ।

২.       মানবসম্পদ উন্নয়ন সহ সার্বিক আর্থ-সামাজিক অবকাঠামো উন্নয়ন (শিক্ষা ও স্বাস্থ্য) ব্যবস্থার উপর গুরুত্ব আরোপ।

৩.      ভৌত অবকাঠামো উন্নয়ন।

৪.       উন্নয়নে জনগণের স্বক্রিয় ভূমিকা সুনিশ্চিত করার জন্য বিভিন্ন স্তরের স্থানীয় প্রতিষ্ঠানসমূহকে শক্তিশালীকরণ।

৫.       উন্নয়নে ব্যক্তিউদ্যোগ ও ব্যক্তির অংশগ্রহকে প্রাধান্য প্রদান (ব্যক্তি উদ্যোগকে সফল করার লক্ষ্যে সরকার ও গণখাতের সহায়ক ভূমিকা পালন)

৬.       উন্নয়ন কর্মকান্ডের পাশাপাশি পরিবেশ সংরক্ষণের উপর গুরুত্বারোপ।

৭.       অর্থনৈতিক কর্মকান্ডে নারী-পুরুষের ব্যবধান ক্রমান্বয়ে হ্রাস করনের লক্ষে নারীদের শিক্ষা, উপুযুক্ত প্রশিক্ষণ ও আয়বর্ধক কর্মসংস্থানের প্রসার।

৮.      সামাজিক ন্যায়বিচারের স্বার্থে সম্পদের সুষমবণ্টনসহ বঞ্চিত জনগোষ্ঠি, বিশেষত, অতি দরিদ্র ও দুঃস্থদের অর্থনৈতিক/আর্থিক নিরাপত্তামূলক সুযোগ-সুবিধাদির ব্যবস্থা করা।

৯.       বিভিন্ন আয় গোষ্ঠি ও অঞ্চলের মধ্যে বিদ্যমান অর্থনৈতিক বৈষম্য দূরীকরনের জন্য বিশেষত, অনগ্রসর অঞ্চল ও জনগোষ্ঠির জীবনযাত্রার মান গ্রহণযোগ্য পর্যায়ে উন্নীত করার লক্ষে বিশেষ উন্নয়ন উদ্যোগ গ্রহণ করা।

Comments

Popular posts from this blog

Supervision, Monitoring and Evaluation.

Facilitation বা সহায়তা করা ।

Livelihoods Assets (স্থিতিশীল জীবিকার পরিসম্পদসমূহ)

Motivation বা উদবুদ্ধকরন।

Management, Planning, Co-operation.